Sunday, November 4, 2018

ভিটামিন সি এর ডিব্বা

বাংলাদেশের মাটিতে অনেক ধরনের উদ্ভিদ হয়ে থাকে। ফলজ, বনজ, ঔষধি ও বিভিন্ন ধরনের ফুল গাছ। তেমনি আমাদের দেশে এমন অনেক ফলজ উদ্ভিদ আছে যা মানুষের পুষ্টি ও খাদ্যের চাহিদায় থাকে। এই সকল ফলের মধ্যে অনেকগুলো ঔষধি গুনসম্পণ। তেমনি একটি ফল হলো আমলকি। যা আমাদের দেশ প্রচুর পরিমানে হয়ে থাকে। ত্রিফলা হিসেবে পরিচিত তিনটি ফলের মধ্যে আমলকী একটি।

আমলকী এক প্রকার ভেষজ ফল। এর ইংরেজি নাম - amla. এর বৈজ্ঞানিক নাম- Phyllanthus emblica. এর স্বাদ খাওয়ার সময় অনেকটা কষ কষ লাগলেও পরে মুখে মিষ্টি ভাব আসে। 



পুষ্টি গুণ: 

আমলকীতে প্রচুর পরিমানে ভিটামিন সি থাকে। পুষ্টি বিশেষগ্যদের মতে এই ফলে পেয়ারা হতে ৩ গুন ও কাগজি লেবুর চেয়ে ১০ গুণ বেশি ভিটামিন সি থাকে। কমলার চেয়ে ১৫ গুণ, আপেলের তুলনায় ১২০ গুণ আমের তুলনায় ২৪ গুণ ও কলার চেয়ে ৬০ গুণ বেশি ভিটামিন সি আছে।
আমলকীর ভিটামিনের পুরিমান হিসেবে দেখা যায় যে, আমরা যদি প্রতি দিন  একটি করে আমলকী খেতে পারি, তবে ভিটামিন ট্যাবলেট খাওয়ার প্রয়োজন হবে না।



উৎপাদিত পন্য:

আমলকী থেকে অনেক খাবার তৈরি করা যায়। আমলকীর আচার, মোরব্বা ও আমলকী ভর্তা। এরছাড়াও বাজারে আমলকীর পাউডার পাওয়া যায় যা রান্নায় ব্যবহার হয়। বাজারে শুকনা আমলকী পাওয়া যায় যা ভিজিয়ে শরবত খাওয়া হয়। কাঁচা আমলকীও শরতব করে খাওয়া যায়।



এর উপকারিতা ও ব্যবহার:

আমলকী চুলের যত্নে ব্যবহার করা হয়। এটি চুলের গোড়া শক্ত করে, চুল বৃদ্ধিতে সাহায্য করে। এটি চুলের খুসকি দুর করে এবং চুল পাকা থেকে রক্ষা করে। এর রস কোষ্ঠকাঠিন্য ও পাইলসের সমস্যা দূর করতে পারে। পেটের গোলযোগ, বদহজম দুর করে। পেটে গ্যাস এ্যাসিডিটিতে আমলকী কাজে দেয়। প্রতি দিন সকালে মধু ও আমলকীর রস খেলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়। চোখের দৃষ্টিশক্তি বৃদ্ধি, খাবারে রুচি বাড়ায়।  এ্যাজমার রোগিদের জন্য এর জুস খুব উপকারী। সর্দি- কাশি, রক্তশূণ্যতায় বেশ ভালো কাজ করে। 

No comments: