Sunday, November 4, 2018

পরিবেশ বিপর্যয়ের প্রভাবে প্রাণীকুল




সবুজ শ্যামল আমাদের এই দেশ বাংলাদেশ। আমাদের এই দেশ সুন্দর প্রাকৃতিক সম্পদে ভরপুর। কিন্তু এখন তা আর আগের মত নেই। সবকিছু এখন ধীরে ধীরে বদলে যাচ্ছে। পরিবতর্ন আসছে আমাদের ছয় ঋতুতেও। ঋতু বৈচিত্র ঠিক আগের মত নেই। জলবায়ুর পরিবর্তন ও উষ্ণতার কারণে বৃদ্ধি পাচ্ছে অতিবৃষ্টি, অনাবৃষ্টি, বন্যা আরও অনেক প্রাকৃতিক দুর্যোগ। যার ফলে এর ক্ষতিকর প্রভাব পরছে আমাদের পরিবেশ ও প্রাণীকুলে। এই ধরনের দুর্যোগ পরিবেশ বিপর্যয়ের ফলে বন ধ্বংস হয়ে যাচ্ছে, যার প্রভাব বৈচিত্রময় প্রাণী কুলের উপর পরে। এরই ধারাবাহিকতায় আমাদের দেশ থেকে অনেক প্রাণী ও উদ্ভিদ বিলুপ্ত হয়ে গেছে এবং আরও অনেক প্রাণী ও উদ্ভিদ বিলুপ্তির পথে।


আমাদের এই পরিবেশ ধ্বংসের জন্য আমরাই প্রথমত দ্বায়ি। নগরায়নের নামে বনভূমি উজার করে লোকালয় গড়েতুলছি। অনেক জলাশয়, খাল ভরাট করে আমাদের বসবাসের উপযোগী করে তুলছি। 


অতছ এই কাজের মাধ্যমে আমরা আমাদের বৈচিত্রময় প্রাণীকুলের বসবাসের জায়গা দখল করে তাদের বিপদের মুখে নিয়ে যাচ্ছি। বর্তমানে বাংলাদেশের অনেক পশু, পাখি, জলজ প্রাণী ও উদ্ভিদ বিলুপ্ত হয়ে যাচ্ছে।


পৃথিবীতে সর্ব প্রথম জীববৈচিত্র্যের তালিকা তৈরি করা হয় ১৬০০ খ্রিস্টাব্দের পর থেকে। এর আগে কোন দেশ এই জীববৈচিত্র্যের তালিকা নিয়ে ভাবেনি। জীববৈচিত্র্যের মহা সংকটের কথা ভেবেই এই চিন্তা করা হয়। ইতিমধ্যে বিলুপ্ত হয়েগেছে অসংখ্য উদ্ভিদ এবং প্রাণীকুল। আবার অনেক উদ্ভিদ ও প্রাণী আছে যারা বিলুপ্তির পথে। বাংলাদেশেও রয়েয়েছে এমন অনেক উদ্ভিদ ও প্রাণী।
ম্যামালিয়ান কমিউনিটি অফ বাংলাদেশ এর মতে ১০০ বছরে বাংলাদেশের ৩১ প্রজাতির প্রাণী বিলুপ্ত হয়েছে। আরো প্রায় ৩৯০টি প্রাণী বর্তমানে হুমকির মুখে।

বিলুপ্ত প্রাণীর মধ্যে রয়েছে- ডোরা কাটা হায়েনাধূসর নেকড়ে, নীলগাই, বনগরু, বনমহিষ, গন্ডার, বারো শিঙা হরিণ, কৃষ্ণষাঁড়, মন্থর হরিণ, ভালুক।
মহাবিপন্ন প্রাণীদের তালিকায় রয়েছে- রয়েল বেঙ্গল টাইগার, হাতি, ভোঁদড়, লামচিতা, চিতা, বনরুই, উল্লুক, চশমা পরা হনুমান, বনগরু, সাম্বার হরিণ, প্যারাইল্লা বানর, হিমালয়ান ডোরা কাঠবিড়ালী  কালো ভালুক

পাখির মধ্যে বিলুপ্ত হয়েছে- লালমুখ দাগিডানা, সারস পাখি, ধূসর মেটে তিতির বাদা তিতির পাখি, বাংলার বিখ্যাত বাদি হাঁস, গোলাপি হাঁস, বড় হাড়গিলা বা মদনটাক, ধলাপেট বগ, সাদাফোঁটা গগন রেড, রাজ শকুন, দাগি বুক টিয়াঠুঁটি, লালমাথা টিয়াঠুঁটি, গাছ আঁচড়া, সবুজ ময়ূর চিরতরে দেশ থেকে হারিয়ে গেছে

উভচর প্রাণীদের তালিকা- চামড়া ঝোলা ব্যাঙ এবং কেঁচোর মতো দেখতে নীল রঙের একটি নতুন উভচর প্রাণীও মহাবিপন্ন উভচর প্রাণীর তালিকায় উঠে এসেছে। বিপন্নের তালিকায় এসেছে চিত্রিত ব্যাঙ, বেলুন ব্যাঙ, চ্যাপ্টা মাথা ব্যাঙ, ঝরনা সুন্দরী ব্যাঙ, বড় গেছো ব্যাঙ, মিঠা পানির কুমির, ঘড়িয়াল, বিভিন্ন প্রজাতির কাছিম।

এই সকল প্রাণীকুলকে বিপন্নের হাত থেকে রক্ষার জন্য আমাদের এগিয়ে আসতে হবে। এরদেরকে শিকরা করা, পরিবেশ ও বন ধ্বংস করা বন্ধ করতে হবে। এদের বসবাসের জন্য পরযাপ্ত বনভূমি গড়ে তুলতে হবে। সরকারের পাশাপাশি জনগনকেও সচেতন হতে হবে। তাই আমাদের উচিৎ গাছ লাগানো, বৃক্ষরোপন করা।

No comments:

Post a Comment