Follow Us @soratemplates

Friday, November 2, 2018

চ্যাপা শুঁটকি ভর্তা

বাঙালীর রসনা বিলাসে শুঁটকি মাছের জুড়ি নেই। তেমনি একটি শুঁটকি মাছ হলো চ্যাপা শুঁটকি।  চ্যাপা শুঁটকি উৎপাদনের মূল কাঁচামাল হিসেবে পুঁটি মাছ ব্যাবহার করা হয়। বাংলাদেশের মানুষের কাছে চ্যাপা শুঁটকি একটি পছন্দের খাবার। এই চ্যাপা শুঁটকি আমিষের একটি সহজলভ্য উৎস । আমাদের দেশের অনেকেই এর বিশেষ বৈশিষ্ট্য মণ্ডিত স্বাদ এবং গন্ধের জন্য একে খাদ্য হিসাবে ব্যবহার করে থাকে।
আমাদের দেশে চ্যাপা শুঁটকি বিভিন্ন অঞ্চলে বিভিন্ন নামে পরিচিত। যেমন- চ্যাপা, চ্যাপা শুঁটকি, সিধল বা সিদঈল, হিদল (আঞ্চলিক নাম ময়মনসিংহ ও কুমিল্লা অঞ্চল), ব্যারমা (পার্বত্য অঞ্চলে)। 
বাংলাদেশে প্রাচীনকাল থেকেই চ্যাপা উৎপাদনের প্রধান এলাকা হিসেবে চিহ্নিত বৃহত্তর সিলেট, ময়মনসিংহ, কুমিল্লা। তাই এই অঞ্চলের হাওর-বাঁওড় ও নিচু জলাশয়ে প্রচুর পরিমাণে পুঁটিমাছ ধরা পড়ে। এছাড়াও মৌলভীবাজার ও সুনামগঞ্জের হাওড় এলাকা, কিশোরগঞ্জ, নেত্রকোনার খালিয়াজুরি, মদন, মোহনগঞ্জ ও কলমাকান্দার বিস্তীর্ণ হাওর এলাকা, কুলিয়ারচর ও মোহনগঞ্জের জলমহাল ও মৎস্য অবতরণ স্থান এবং কুমিল্লার নদী অববাহিকা এলাকায় সুপ্রাচীন কাল থেকে চ্যাপা শুঁটকি তৈরি হয়ে আসছে।
চ্যাপা শুঁটকি:
চ্যাপা শুঁটকি তৈরি জন্য উত্তম মাছ হচ্ছে পুঁটি বা জাঁত পুঁটি। এটি মাঝারি আকারের মাংসল, পরিপুষ্ট ও লম্বাকৃতির মাছ যা দিয়ে সর্বোৎকৃষ্ট মানের চ্যাপা শুঁটকি তৈরি হয়। এছাড়া আশুগঞ্জ এলাকায় সামুদ্রিক ফাইস্যা ও অন্যান্য কাঁটাযুক্ত ছোট মাছ দিয়েও চ্যাপার মত গাঁজনকৃত শুঁটকি তৈরি করা হয় কিন্তু এর স্বাদ ও গন্ধ জাঁত পুঁটির চ্যাপা থেকে সম্পূর্ণ আলাদা।বাংলাদেশে পুঁটি বা জাঁত পুঁটি, তিত পুঁটি, সরপুঁটি মুলত চ্যাপা শুঁটকি তৈরিতে ব্যবহৃত হয়। 

 তো আজ আমরা শিখবো চ্যাপা শুঁটকি ভর্তার রেসিপি। এই ভর্তা তৈরিতে ছিলেন আমাদের শ্রদ্ধেয় পিয়াস ভাই।

উপকরণ: 
চ্যাপা ভর্তার জন্য আমাদের যা যা প্রয়োজন-
১। ৪টি চ্যাপা শুঁটকি
২। আধা কেজি পেঁয়াজ
৩।কয়েকটা রশুন
৪। কিছু আদা কুচি
৫। আর প্রয়োজন মত ঝালের জন্য কাঁচা মরিচ
৬। লবন


প্রস্তুত প্রণালী: 
এবার চ্যাপা ভর্তার জন্য প্রথমে একটি করাইয়ে আধা কাপ সোয়াবিন তেল চুলায় ভালো করে গরম করতে হবে। পরে এক এক করে পেঁয়াজ, রসুন, মরিচ ও আদা বাটা গরম তেলে ভালো করে ভেজে নিতে হবে। পরে চ্যাপা শুঁটকি গুলো ভালো ভাবে ধুয়ে এর মধ্যে দিয়ে দিতে হবে। ১ চামচ লবন বা স্বাদ মত দিতে হবে। এর পর ভাজা কাঠি দিয়ে ভালো ভাবে শুঁটকি মাছ ভেঙ্গে ভাজা ভাজা করতে হবে। হয়ে গেল আমাদের স্বাদের চ্যাপা শুঁটকি ভর্ত
(যারা বেশি ঝাল পছন্দ করেনন না তারা সকল উপকর দেয়ার আগে কাঁচা মরিচ দিয়ে ভেজে নিলে ঝাল কম হবে।)
নিচের ছবিটি আমাদের করা চ্যাপা ভর্ত। এবার হবে স্বাদের রাতের খাবার।




বি: দ্র: চ্যাপা ভর্তা মানে কিন্তু মাছ ভর্তা নয়। এখানে পেয়াজ, রসুন ও কাঁচা মরিচ ভর্তা বলা যায়। এখানে শুধু চ্যাপা শুঁটকি ফ্লেবার ও স্বাদের জন্য। 

No comments: